Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

কী সেবা কীভাবে পাবেন

অগ্নি নির্বাপণ/দুর্ঘটনায় সেবা পাওয়ার ধাপসমূহ:-

 

1.   প্রসত্মুতি পর্ব

2.সংবাদ গ্রহণ ও অপারেশনে গমন

       ক) অগ্নিকান্ড বা দুর্ঘটনা ঘটলে সাথে সাথে নিকটস্থ ফায়ার স্টেশনকে ফোন করতে হবে। মোবাইল-০১৭৩৯৪৬৫১২৬ অথবা,০৮৪২৭৫৬২২২ (শাহারাসিত্ম ফায়ার স্টেশন)

ঢাকা নিয়ন্ত্রণ কÿ- ০২৯৫৫৫৫৫৫ অথবা ১০২।

খ)নিজের পরিচয় দিতে হবে।

গ)দূর্ঘটনা স্থলের সঠিক ঠিকানা বলতে হবে।

ঘ)দূর্ঘটনা স্থলে দ্রুত পৌঁছার নিমিত্তে রাসত্মার নাম ও পরিচিত স্থাপনার ধারনা দিতে হবে।

 

৩.অপারেশন পর্ব।

দূর্ঘটনা স্থলে র্পৌছার পর সার্বিক কাজে সহযোগিতা করা।

৪.প্রত্যাবর্তন ।

৫.অপারেশন পরবর্তী পর্ব।

 

ফায়ার লাইসেন্স (অগ্নি দূর্ঘটনা প্রতিরোধমূলক পরামর্শ সেবা)ঃ

 

১। স্থনীয় সহকারী পরিচালক/উপ-পরিচালক বরাবর ফায়ার সার্ভিসের নির্ধারিত ফরম পূরণপূর্বক নিমণবর্ণিত কাগজপত্রসহ আবেদন করতে হবে।

(ক) ট্রেড লাইসেন্স।

(খ) প্রতিষ্ঠানের নিজস্ব ভবনে ব্যবসা পরিচলনা হলে পৌরসভা কর্তৃক প্রতিষ্ঠানের স্থাবর/অস্থাবর সম্পত্তির বার্ষিক মূল্যায়ন পত্র।

(গ) ভাড়া বাড়িতে ব্যবসা হলে ভাড়ার চুক্তিপত্র।

(ঘ) রাজউক/পৌরসভা কর্তৃক অনুমোদিত স্থাপনার নকশা।

(ঙ) প্রতিষ্ঠানাটি লিমিটেড কোম্পানী হলে Memorandum of Articles (Certificate of Incorporation).

(চ) প্রতিষ্ঠান সংক্রামত্ম স্থানীয় জনপ্রতিনিধি কর্তৃক অনাপত্তি সনদ।

(ছ) বহুতল বা বাণিজ্যিক ভবন হলে ফায়ার সার্ভিসের ছাড়পত্র।

(জ) গার্মেন্টস প্রতিষ্ঠানের ÿÿত্রে ফায়ার সার্ভিস নির্ধারিত তথ্য বিবরণী।

২। আবেদন প্রাপ্তির পর ০৭ (সাত) কর্মদিবসের মধ্যে অধিদপ্তর কর্তৃক নিয়োজিত পরিদর্শকের মাধ্যমে সংশিস্নষ্ট প্রতিষ্টান পরিদর্শন করা হয়।

৩। পরিদর্শনের পর অগ্নি প্রতিরোধমূলক পরামর্শ প্রদান করা হয়।

৪। পরামর্শ মোতাবেক কার্যকর ব্যবস্থা গ্রহণ করার পর পুনরায় পরিদর্শন করা হয়।

৫। পরিদর্শন যুক্তিসংগতভাবে সমেত্মাষজনক হলে সবের্বাচ্চ ৯০ দিনের মধ্যে লাইসেন্স প্রদান করা হয়।

৬। যুক্তিসংগত কারণে লাইসেন্স প্রদানের বিষয়ে সমেত্মাষ্ট না হলে মহাপরিচালক লাইসেন্সের আবেদন প্রাপ্তির ১২০ (একশতবিশ) দিনের মধ্যে আবেদনকারীকে শুনানীর সুযোগ প্রদান করবেন।

০৭। মহাপরিচালকের নিকট হতে ÿমতা প্রাপ্ত কোন কর্মকর্তার কোন সিদ্ধামেত্ম কোন ব্যক্তি বা প্রতিষ্টান সংÿুদ্ধ হলে ৩০(ত্রিশ) দিনের মধ্যে বিষয়টি পুণ:বিবেচনার জন্য মহাপরিচালকের নিকট আবেদন করবেন ।

৮। উক্ত আবেদন প্রাপ্তির ৩০(ত্রিশ) দিনের মধ্যে মহাপরিচালক সিদ্ধামত্ম গ্রহণ করবেন।

৯। উক্ত বিষয়ে মহাপরিচালকের সিদ্ধামেত্ম সংÿুদ্ধ ব্যক্তি প্রতিষ্টান নির্ধারিত ফি প্রদান সাপেÿÿ সরকারের নিকট আপীল করতে পারবেন।

১০। আপীল প্রাপ্তির ৬০(ষাট) দিনের মধ্যে সরকার চুড়ামত্ম সিদ্ধামত্ম প্রদান করবেন।

 

বহুতল বাণিজ্যিক ভবনের ছাড়পত্র:

 

১। অগ্নি প্রতিরোধ নির্বাপন আইন ২০০৩- এর ৭নং ধারা অনুসারে অনুর্ধ        ৭তলা ভবনের বা বাণিজ্যিক ভবনের অগ্নি প্রতিরোধমূলক ছাড়পত্র প্রদান করা হয়।

২। স্থানীয় কর্তৃপÿÿর মাধ্যমে বা সরাসরি মহাপরিচালক বরাবর সংশিস্নষ্ট ব্যক্তি বা প্রতিষ্টান আবেদন করবেন।

৩। আবেদনের সাথে ভবনের নকশা ও দলিল প্রদান করবেন।

৪। অত:পর অত্র অধিদপ্তর কর্তৃক মনোনীত পরিদর্শক ০৭ (সাত) কর্মদিবসের মধ্যে সংশিস্নষ্ট ভবন পরিদর্শন করবেন।

৫। পরিদর্শনের পর অগ্নি প্রতিরোধমূলক পরামর্শ প্রদান করা হয়।

৬। পরামর্শ মোতাবেক কার্যকর ব্যবস্থা গ্রহণ করলে শর্তসাপেÿÿ পরবর্তী ০৭(সাত) কর্মদিবসের মধ্যে ছাড়পত্র প্রদান করা হয়।

৭। পরিদর্শন যুক্তিসংগত কারনে সমেত্মাষজনক না হলে ভবন ব্যবহারের অনুপযোগী মর্মে মহাপরিচালক ঘোষণা করতে পারবেন।

৮। ভবন ব্যবহারের অনুপযোগী ঘোষণার কারণে কোন ব্যক্তি সংÿুদ্ধ হলে তিনি উক্তরম্নপ ঘোষণার ৩০ (ত্রিশ) দিনের মধ্যে সরকারের নিকট আপীল করতে পারবেন।

৯। উক্ত আপীল প্রাপ্তির ৬০(ষাট) দিনের মধ্যে সরকার চুড়ামত্ম সিদ্ধামত্ম গ্রহন করবেন।

 

এ্যাম্বুলেন্স সার্ভিস :-

 

০১.অত্র অধিদপ্তর স্থানীয়ভাবে আমত্ম:জেলা পর্যায় রোগী পরিবহনের নিমিত্তে জনসাধারণের জন্য এ্যাম্বুলেন্স সার্ভিস প্রদান করে থাকে।

০২.এ্যাম্বুলেন্স সার্ভিসের আওতায় শুধুমাত্র রোগীকেবাসা থেকে হাসপাতালে অথবা দূর্ঘটনার স্থল থেকে হাসপাতালে স্থানামত্মর করা হয়।

০৩.এ সেবার জন্য স্থানীয় পর্যায়ে বা পৌর এলাকায় ফোনের বা বার্তাবাহকের মাধ্যমে এ্যাম্বুলেন্স কল গ্রহণ করা হয়।

০৪. আমত্ম:জেলা পর্যায়ে বা দূরবর্তী কলের ÿÿত্রে রোগী পরিবহনের জন্য নির্ধরিত ফরম পূরণপূর্বক পূর্ব অনুমোদন নিতে হয়।

০৫. রোগী পরিবহনের জন্য ভাড়ার হার নিমণরম্নপ:

(ক) দেশর সকল মেট্রোপলিটনশহর এলাকাসহ সকল পৌর এলাকায় ১ মাইল/১ কি: মি: হতে ৫মাইল/ ৮ কি: মি: পর্যমত্ম ৫০(পঞ্চাশ) টাকা।

(খ) ৫ মাইলের উর্দ্ধে হতে ১০ মাইল অথবা ৮ কি: মি: হতে ১৬ কি: মি: পর্যমত্ম প্রতি কল ১০০(একশত) টাকা।

(গ) দূরবর্তী/ আমত্ম:জেলা কলের ÿÿত্রে প্রতি মাইল ১০(দশ) টাকা ও প্রতি কি:মি: ৬(ছয়) টাকা।

০৬. এ্যাম্বুলেন্স সার্ভিসের আওতায় লাশ এবং সংক্রামক ব্যাধির রোগী বহন করা হয় না।

 

অগ্নি প্রতিরোধমূলক মহড়া, পরামর্শ ও প্রশিÿণ সেবা :

 

01.     উক্ত সেবা গ্রহণের জন্য স্থানীয় কর্তৃপÿÿর মাধ্যমে বা সরাসরি মহাপরিচালক বরাবর আবেদন করতে হয়।

 

02.    আবেদন প্রাপ্তির পর সংশিস্নষ্ট প্রতিষ্টানকে অত্র অধিদপ্তর আর্থিক সংশেস্নষ ও অন্যান্য শর্তাবলীসহ প্যাকেজ প্রসত্মাব প্রেরণ করে।

 

03.   সংশিস্নষ্ট প্রতিষ্টান উক্ত শর্ত পালনে সম্মত হলে অত্র অধিদপ্তরের মনোনীত কর্মকর্তা সংশিস্নষ্ট প্রতিষ্টানের সহিত প্রয়োজনীয় সমন্বয়সাধন পূর্বক নিমণলিখিত সেবা প্রদান করে থাকে:

 

    (ক) অগ্নি প্রতিরোধ ও নির্বাপণ বিষয়ে পরামর্শ প্রদান।

    (খ) অগ্নি প্রতিরোধ ও নির্বাপণ বিষয়ে প্রশিÿণ প্রদান

        (গ) অগ্নি প্রতিরোধ ও নির্বাপণ বিষয়ে মহড়া পরিচালনা।